Blog

জানালেন সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রত্মসম্পদ সংরক্ষণ করে পর্যটনবান্ধব করে গড়ে তোলা হবে 23 Mar

জানালেন সংস্কৃতি প্রতিমন্ত্রী প্রত্মসম্পদ সংরক্ষণ করে পর্যটনবান্ধব করে গড়ে তোলা হবে

প্রত্নস্থল ও প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যবাহী স্থানগুলোকে পর্যটনবান্ধব করে গড়ে তোলা হবে বলেও জানান তিনি। সেইসাথে বাংলাদেশের হাজার বছরের প্রত্নতাত্ত্বিক ইতিহাস ও ঐতিহ্যকে সংরক্ষণ করার তাগিদ দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বুধবার (৩ মার্চ) মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় রঘুরামপুর প্রত্নতাত্ত্বিক জাদুঘর উদ্বোধন করে সাংবাদিকদের এসব কথা বলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রতিমন্ত্রী বলেন, উয়ারী-বটেশ্বরসহ মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ীস্থ নাটেশ্বর দেওলের প্রত্নতাত্ত্বিক খননে দেশের প্রত্নতাত্ত্বিক ইতিহাস ও ঐতিহ্যের প্রমাণ মেলে। এ বিষয়টি লক্ষ্য রেখে দেশের প্রত্নস্থল যথাযথ সংরক্ষণের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মন্ত্রী বলেন, অগ্রসর বিক্রমপুর ফাউণ্ডেশন মুন্সিগঞ্জ জেলার ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিক্রমপুরের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও প্রত্নতাত্ত্বিক নিদর্শন সংরক্ষণের জন্য  ১৯৯৮ সালের ২৪ এপ্রিল যাত্রা শুরু করে এ সংগঠন। লৌহজংয়ের কনকসারে পাঠাগার স্থাপনের মধ্য দিয়ে শুরু হয় এর কার্যক্রম।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার, অগ্রসর বিক্রমপুর ফাউণ্ডেশনের সভাপতি নূহ উল আলম লেনিন এবং বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্পের গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *